চর মানিকায় মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।

আন্তর্জাতিক প্রচ্ছদ শোক

চর মানিকায় মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।

মিজান ফারহান
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৪

মায়ের ভাষার মর্যাদা রক্ষার দাবিতে জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা, যথাযোগ্য মর্যাদা, ভাব গাম্ভির্য্য ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে সারাদেশের ন্যায় দক্ষিণ আইচা থানা আওতাধীন ৯নং চর মানিকা ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
একুশের প্রহর রাত ১২ টা ১ মিনিটে দক্ষিণ আইচা মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে পর্যায়ক্রমে সকাল ৬ঃ০০ টায় বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন শেষে ।

চর মানিকা ইউনিয়ন আওয়ামী উদ্যােগে ভাষা শহীদদের স্মরণে শোক র্যালি দেওয়া হয়। র্যালি তে অংশগ্রহণ করেন। চর মানিকা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ রফিকুল ইসলাম খসরু,দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ কুকরি মুকরি ইউনিয়ন চেয়ারম্যান চর ফ্যাসন প্রেসক্লাবে সভাপতি মোঃ আবুল হাসেম মহাজন, চর মানিকা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ সাইদুর ইসলাম সোহাগ আখন। চর মানিকা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ গিয়াসউদ্দিন সাগর, দক্ষিণ আইচা থানা যুবলীগের যুগ্ম আহবায়ক মোঃ আশ্রাফ উদ্দিন সবুজ, মোঃ মহিউদ্দিন, হারুন মাষ্টার, দক্ষিণ আইচা থানা যুবলীগের সদস্য মোঃ মেহেদি হাসান রুবেল ডাক্তার। দক্ষিণ আইচা থানা ছাত্র লীগের সভাপতি মোঃ নিজাম উদ্দিন রাসেল সাধারণ সম্পাদক মোঃ শেখ সাদি লিমন। ছাত্র নেতা মোঃ আশরাফ তুহিন,
সহ বিভিন্ন রাজনৈতিক দল ও সহযোগী সংগঠন, সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনতা শহীদদের প্রতি গভীর নিবেদনে প্রভাতফেরী বের হয়। প্রভাত ফেরীটি দক্ষিণ আইচা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে দক্ষিণ আইচার মেইন সড়ক প্রদক্ষিণ করে দক্ষিণ আইচা থানার সামনে গিয়ে শেষ হয়।

প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে
ভাষা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হল একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ সমস্ত বাংলাভাষী অঞ্চলে পালিত একটি বিশেষ দিবস, যা ১৯৯৯ খ্রিস্টাব্দের ১৭ নভেম্বরে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী [১] প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালন করা হয়। এটি শহীদ দিবস হিসাবেও পরিচিত। এ দিনটি বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালে এইদিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকায় আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ ছাত্র শহীদ হন। যাঁদের মধ্যে রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত উল্লেখযোগ্য এবং এই কারণে এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published.