১২০ নং উঃ চর মানিকা-১ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই উৎসব অনুষ্ঠিত।

প্রচ্ছদ শিক্ষাঙ্গন সারাদেশ

১২০ নং উঃ চর মানিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই উৎসবের অনুষ্ঠিত।

মিজান ফারহান।।

০১ জানুয়ারি ২০২৪

নতুন ২০২৪ শিক্ষাবর্ষের ‘বই উৎসব’-এর উদ্বোধন করেছেন ভোলা জেলার চর ফ্যাসন উপজেলার ৯নং চর মানিকা ইউনিয়নের। ১২০ নং উত্তর চর মানিকা-১ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলতাফ হোসেন। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির পর্যন্ত ১২৫ জন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে। নতুন শিক্ষাবর্ষের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। আজ শনিবার (০১ জানুয়ারি ২০২৪) সকালে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে বই উৎসব উদ্বোধনের এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিল, অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ অলিউল্লাহ মুন্সি। সহকারী শিক্ষক মোঃ আজাদ,মোঃ ফরহাদ ও সহকারী শিক্ষিকাগন সহ অভিভাবক প্রমুখ।

ছাত্র /ছাত্রীদের বই হাতে তুলে দিয়ে ছাত্র ছাত্রীদের উদ্দেশ্য অত্র বিদ্যালয়ে প্রধান শিক্ষক বলেন । পাঠ্যবইয়ের পাশাপাশি সৃজনশীল বই পড়ার অভ্যাস তৈরির মাধ্যমে মানোন্নয়ন ও শিক্ষার্থীদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।

এনসিটিবি জানায়, ২০২৪ শিক্ষাবর্ষে মোট ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩৫৪ জন শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭টি পাঠ্যবই ও শিক্ষক সহায়িকা বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক-প্রথমিক ৩০ লাখ ৮০ হাজার ২০৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৬১ লাখ ৯৩ হাজার ৮৭৮টি পাঠ্যবই।

প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ২৮৪ জনকে দেওয়া হবে ৮ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৬৯৭টি পাঠ্যবই। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৮৫ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ লাখ ৫ হাজার ৩১টি পাঠ্যবই। এছাড়া প্রাথমিক স্তরের ইবতেদায়ি প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০ লাখ ৯৬ হাজার ৬০৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ৭৭৬টি পাঠ্যবই।

Leave a Reply

Your email address will not be published.