আমিরাতে পালালেন স্পেনের সাবেক রাজা

আন্তর্জাতিক

৪০ বছর ধরে রাজা থাকার পর ছেলেকে রাজা করেছিলেন খুয়ান কার্লোস ওয়ান। সম্প্রতি তার বিরুদ্ধে দুর্নীতির জোরালো অভিযোগ ওঠে। স্পেন ও সুইজারল্যান্ডে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তারপরই ছেলে ও বর্তমান রাজা ষষ্ঠ ফেলিপেকে চিঠি লিখে তিনি দেশ ছাড়ার কথা জানান। বর্তমান রাজা তা অনুমোদনও করেন। কিন্তু তারপর তিনি কোথায় গেছেন তা জানা যাচ্ছিল না। গত দুই সপ্তাহ ধরে এ নিয়ে প্রচুর জল্পনা চলছিল।

স্পেনের প্রাসাদের এক মুখপাত্র জানিয়েছেন, ৮২ বছর বয়স্ক প্রাক্তন রাজা গত ৩ অগাস্ট আমিরাতে গেছেন এবং সেখানেই আছেন। এর আগে স্পেনের একটি সংবাদপত্র জানিয়েছিল, তিনি আমিরাত গেছেন। অন্য সংবাদপত্রগুলি বলেছিল, তিনি হয় পর্তুগাল বা ডোমিনিকান রিপাবলিকে আশ্রয় নিয়েছেন।

স্পেনের সাবেক রাজার বিরুদ্ধে প্রথমে তদন্ত শুরু হয় সুইজারল্যান্ডে। কার্লোস একজন ডেনমার্কের ব্যবসায়ী নারীর অ্যাকাউন্টে বিপুল পরিমাণ অর্থ দিয়েছিলেন। অভিযোগ, একসময় কার্লোসের সঙ্গে তার ভালোবাসার সম্পর্ক ছিল। সৌদি আরবের প্রয়াত রাজা আবদুল্লাহ আট কোটি ৫০ লাখ ইউরো একটি অ্যাকাউন্টে জমা দিয়েছিলেন। সেই অ্যাকাউন্টের সঙ্গে কার্লোসের যোগ ছিল। সেখান থেকেই তিনি ৬ কোটি ৫০ লাখ ইউরো ওই ব্যবসায়ী নারীকে দিয়েছিলেন। ব্যবসায়ী নারী অবশ্য জানিয়েছেন, ওই অর্থ তিনি উপহার হিসাবে পেয়েছেন।

স্পেনের সুপ্রিম কোর্টেও একটি মামলা হয়। সেখানে অভিযোগ করা হয়, ২০১১ সালে সৌদি আরবে হাই স্পিড রেলের চুক্তি তিনি স্পেনের একাধিক কোম্পানির কনসর্টিয়ামকে পাইয়ে দিয়েছিলেন। তারপর তারা তাকে ঘুষ দিয়েছিল। মক্কা ও মদিনার মধ্যে ৪৫০ কিলোমিটারের এই রেলপথের উদ্বোধন হয়েছে ২০১৮ সালে। ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published.