চর ফ্যাসনে সরিষার বাম্পার ফলন।

অর্থনীতি চর ফ্যাশন প্রচ্ছদ

চর ফ্যাসনে সরিষার বাম্পার ফলন।

৩০ জানুয়ারি, ২০২৪

মিজান ফারহান।।

চর ফ্যাসন উপজেলার আদিগন্ত বির্স্তীণ ফসলের মাঠে সরিষা ফুলের হলুদ হাসিতে আনন্দে উদ্বেলিত চাষিদের মন। ভালো ফলন হওয়ায় সরিষা ঘিরে আর্থিক স্বচ্ছলতার স্বপ্ন দেখছেন। চাষিরা জানান, এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। ফলে তারা আর্থিকভাবে লাভবান হবেন।সেচ, সার ও সেরকম কোনো পরিচর্যা ছাড়াই উৎপাদন ভালো ও লাভজনক হওয়ায় এবছর শস্যটির আবাদ বাড়ছে। সেই সাথে বিনামূলে বীজ ও সুবিধা পাওয়ায় সরিষা চাষে আগ্রহ বাড়ছে।

প্রণোদনা সুবিধার পাশাপাশি লাভজনক হওয়ায় সরিষার আবাদে ঝুঁকেছেন চাষিরা।
চর ফ্যাসন উপজেলার ৯নং চর মানিকা ও ১৫ নং অধ্যক্ষ নজরুল নগর গ্রামের চাষিরা বলে, গত দুই বছর ধরে সরিষার চাষ করছি। গতবারও ভালো ফলন হয়েছিল। নিজেদের প্রয়োজন মিটিয়ে আরো কিছু সরিষা বিক্রি করেছিলাম। এ বছরও ব্যাপক পরিমাণ জমিতে সরিষার আবাদ করেছি। আমন ধানের জমিতে সরিষা চাষ করতে কোনো সেচ, সার ও পরিচর্যা ছাড়াই ভালো ফলন পাওয়া যায়।ফলনও ভালো হচ্ছে। নিজেদের পারিবারিক প্রয়োজন মিটিয়ে সরিষা বিক্রি করে লাভও হচ্ছি। সয়াবিন তেলের দাম বাড়ার পর নিজের উৎপাদিত সরিষা ভাঙিয়ে তেল তৈরি করিয়ে নিচ্ছি। এতে অনেক সাশ্রয় হচ্ছে।

সরিষা চাষের জন্য চাষিদের প্রণোদনা দেয়া হয়েছে। বিনামূল্যে সরিষার বীজ ও তিন রকমের রাসায়নিক সার পেয়েছেন তারা। ফলে য এবার রেকর্ড পরিমাণ জমিতে সরিষার আবাদ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.